সংবাদ

অনেক প্রতিষ্ঠানই দক্ষ প্রযুক্তি কর্মী খুঁজে পাচ্ছে না

বিশ্বজুড়ে প্রযুক্তিতে দক্ষ কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, ৪২ শতাংশ প্রতিষ্ঠান উপযুক্ত কর্মী খুঁজে পেতে হিমশিম খাচ্ছে। কর্মী খুঁজে বের করার প্রাথমিক চ্যালেঞ্জ হিসেবে ২০ শতাংশ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তি কর্মকর্তার পদ বাদ দিয়ে দেন।

শীর্ষস্থানীয় অনলাইন মূল্যায়ন প্ল্যাটফর্ম মার্সার মেটল করা ওই সমীক্ষার ফল সম্প্রতি প্রকাশ করা হয়। এতে দেখা গেছে, প্রযুক্তি বিষয়ে দক্ষ কর্মীদের নিয়োগ দেওয়ার বিভিন্ন প্রক্রিয়ায় তাঁদের যথাযথ জ্ঞান ও মূল্যায়নের সঠিক পদ্ধতির অভাব রয়েছে।

‘টেক হায়ারিং অ্যান্ড টেকনোলজি অ্যাডাপশন ট্রেন্ড ২০১৯’ শীর্ষক সমীক্ষায় দেখা গেছে, প্রযুক্তিজ্ঞান ছাড়াও প্রতিষ্ঠানগুলোর আইটি কর্মীর জন্য বাজেট একটি অন্যতম বিষয় বলে মনে করে। ২৪ শতাংশ প্রতিষ্ঠান আইটি কর্মীর জন্য বাজেটের বিষয়টিকে গুরুত্বপূর্ণ বলে মনে করে।

মার্সার মেটলের প্রধান নির্বাহী সিদ্ধার্থ গুপ্ত বলেন, অধিকাংশ প্রতিষ্ঠান এখন অটোমেশনের দিকে ঝুঁকছে। তারা এখন দক্ষ কর্মী নিয়োগ ও তাদের ধরে রাখার মতো চ্যালেঞ্জের মুখে পড়ছে। প্রযুক্তিদক্ষ কর্মীদের চাহিদা ও সরবরাহে বিরাট পার্থক্য সৃষ্টি হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, আইটি কর্মীকে মূল্যায়নের জন্য ১২ শতাংশ প্রতিষ্ঠানে কোনো ফ্রেমওয়ার্ক নেই। ২১ শতাংশ ক্ষেত্রে প্রযুক্তিকর্মীকে মুখোমুখি বা সরাসরি সাক্ষাৎকার দিতে হাজির হতে হয়। এখন পর্যন্ত মাত্র ১৮ শতাংশ প্রতিষ্ঠানে চাকরিপ্রার্থীদের জীবনবৃত্তান্ত প্রাথমিক বাছাইয়ে এআই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। তথ্যসূত্র: আইএএনএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close